হঠাৎ দেখা
- মাহাবুব আলম ২৭-০৪-২০২৪

হঠাৎ সেদিন তার সাথে দেখা
আমায় দেখেই থমকে ওঠে সে,
মনে হলো বিশাল আকাশের সাথে
মিলে গিয়ে বিস্তীর্ণ কঠিন ভূমিতে
এক পশলা বৃষ্টি ঝরিয়ে দিল ।
অনাকাঙ্খিত দেখায় আমিও স্তব্দ,
নীরব হয়ে তাকিয়ে রইলাম ।
তাকে আরও দেখার স্বাদ ছিল
এই বুঝি সেই স্বাদ পূর্ণ হল ।
অপরিচিত একটা বাক্যে সে বলল,
"কেমন আছ?"
কিছু বলার আগে আমায় আরও
স্তব্দ করে দিল আমার স্মৃতি গুলো ।
দেখলাম তার বিবাদী ঠোটের উপর
কালো তিলটা যেনো অস্পৃশ্য হয়ে গেছে ।
নিমগ্ন হয়ে তার ডাকে সাড়া দিয়েছিলাম,
বন্দনা করেছি ভালোবাসার !
কাঁদতে কাঁদতে আমার আরও কাছে
এসে বলল,"কেমন আছ?"
আমি আরো নিশ্চুপ, আরো বিদীর্ণ হলাম ।
চেয়ে দেখি তার সেই কালো কেশের
বিবর্ণতা যেনো মেঘের একপাশে
গলিত লাভার ন্যায় হয়ে আছে ।
আমার চোখে চোখ রেখে ফের বলল,
"কেমন আছ?"
নিদারুন নীরবতা যেনো আমায়
রাক্ষসের মত গিলেছে,
তাই কোন উত্তর নেই ।
অস্তমিত সূর্য যেন সে,
ধীরে ধীরে কেমন আবার সরে যাচ্ছে ।
উত্তরের আশায় তার দুই চোখ;
যেন আকুল হয়ে আছে ।
তবু হায়! আমার সকল ভাষা গুলোকে
সেদিন আমি কাছ থেকে,
ফিরিয়ে দিয়েছিলাম ।
যেদিন আবার হঠাৎ দেখা তার সাথে !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।